সম্পর্কে

সম্পর্কে


দহগ্রাম তিনবিঘা করিডোর এমন একটি ইউনিয়ন যেটি বাংলাদেশের একটি সিটমহল নামে পরিচিত । বাংলাদেশের, ভারতে ও ভারতের, বাংলাদেশে  অনেকগুলো সিটমহল ছিল যেগুলোর মধ্যে একটি অন্যতম এবং একমাত্র ব্যাতিক্রমধর্মী সিটমহল । ( সিটমহল সম্পর্কে আরও জানতে এখানে ক্লিক করুন )

১৯৯২ সালের ২৬শে জুন দহগ্রাম মুক্ত হয় তবে আসংখ্য সিমাবধ্যতার মধ্যে রয়ে যায় । বিভিন্ন ধাপে ধাপে তা বর্তমানে প্রায় চিরমুক্ত, কিন্তু এখনো কিছু সিমাবদ্ধতা বা সিমান্ত সমস্যা রয়ে গেছে । ১৯৯২ সালের ২৬শে জুনের পর থেকে তিনবিঘা করিডোর নামক দুতি দরজা বিশিষ্ট একটি স্থানের মাধ্যমে দহগ্রামের মানুষ বাংলাদেশের মধ্যে যাতায়াত করতে পারতো । এ তিনবিঘা করিডো’র জন্যই দহগ্রাম এখন ‘দহগ্রাম তিনবিঘা করিডোর’ নামে পরিচিত ।

( দহগ্রামের ইতিহাস সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন )

বাংলাদেশের একটি বিশেষ স্থান হওয়া সত্যেও এখনো বাংলাদেশের অধিকাংশ মানুষ জনেন না কিংবা যারা জানেন কিন্তু পর্যাপ্ত পরিমান তথ্যের অভাবে এখানে আসতে পারেন না । দহগ্রাম সম্পর্কে জানাতে এবং যারা জানেন তাদেরকে বিভিন্ন তথ্য দিয়ে সহযোগিতা করার জন্য এই ওয়েবসাইটটি তৈরি করা হয়েছে ।

দহগ্রামে আসা হতে যাওয়ার জন্য যে কোনো তথ্য পাবেন এখানে । বিস্তারিত জানতে আমাদের ব্লগে সদস্য হয়ে পোস্ট দিতে পারেন এবং আমাদের ওয়েবসাইটের এডমিনদের  সাথেও যোগাযোগ করতে পারেন ।

এডমিন হিসেবে আমরা আছি (এখানে)