বিনামূল্যে নারীদের ২০ লাখ সিম দিচ্ছে টেলিটক

Google+ Pinterest LinkedIn Tumblr +

রাষ্ট্রায়ত্ত মোবাইল অপারেটর টেলিটক নারীদের বিনামূল্যে ২০ লাখ সিম দেবে। সহজে ইন্টারনেটে প্রবেশ ও স্বল্পমূল্যে ফোন করার মাধ্যমে নারীর ক্ষমতায়নের লক্ষ্যে এ কর্মসূচি নিয়েছে টেলিটক। রবিবার (২২ অক্টোবর) দুপুরে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম তার মন্ত্রণালয়ে ‘অপরাজিতা’ নামের এই সিম বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেছেন।
অনুষ্ঠানে তারানা হালিম বলেন, ‘এই উদ্যোগের মাধ্যমে আজ থেকে একজন নারী তার বায়োমেট্রিক ভেরিফিকেশন প্রক্রিয়া সম্পন্ন করে যেকোনও টেলিটক কাস্টমার কেয়ার সেন্টার বা খুচরা বিক্রেতার কাছ থেকে দু’টি অপরাজিতা সিম সংগ্রহ করতে পারবেন।’
টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের প্রসঙ্গ উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ‘‘কেউ পেছনে পড়বে না’ এসডিজি’র এই নীতির অনুসরণে টেলিটকও নারীর ক্ষমতায়নের জন্য তাদের সহজেই ইন্টারনেটে প্রবেশ ও খুব কম খরচে কথা বলার সুযোগ করে দিতে এই উদ্যোগ নিয়েছে।’’ প্রতিমন্ত্রী আশাবাদ জানান, ‘অপরাজিতা’ কর্মসূচি নারীর আর্থসামাজিক উন্নয়নে সুদূরপ্রসারী অবদান রাখবে।
জানা গেছে, একজন ‘অপরাজিতা’ ব্যবহারকারী তার সিম কার্যকর হওয়ার পর ১০ টাকা প্রি-লোডেড ব্যালেন্স পাবেন, যার মেয়াদ থাকবে পরবর্তী তিন মাস এবং ১ জিবি ডাটা ও ১০ মিনিট অন-নেট ও ৫ মিনিট অফ-নেট কল সাত দিনের জন্য বিনামূল্যে পাবেন।
এছাড়াও এই সিম ব্যবহারকারী ৮ টাকায় ১ জিবি ডাটা ও ১৪ টাকায় ২ জিবি ডাটা পাবেন এক সপ্তাহের জন্য। সিম কার্যকরের পর থেকে পরবর্তী তিন মাস পর্যন্ত তার মেয়াদ থাকবে। সিম ব্যবহারকারী এই সুযোগ যতদিন ইচ্ছা গ্রহণ করতে পারবেন। বর্তমানে যেসব নারী টেলিটকের সিম ব্যবহার করছেন, তারাও ইচ্ছে করলে তাদের সিম ‘অপরাজিতা’ স্কিমে রূপান্তর করে নিতে পারবেন।
এর আগে, আরেকটি প্রকল্পের মাধ্যমে নারীদের মধ্যে ১০ লাখ সিম দেওয়া হয়েছে উল্লেখ করে তারানা হালিম বলেন, ‘টেলিটক ব্যবসা করে না, বরং সেবা দেয় এবং বাজারের ভারসাম্য রক্ষা করে।’
টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক গোলাম কুদ্দুস ও অন্যান্য কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। বাসস।

0%
0%
Awesome
  • User Ratings (0 Votes)
    0
Share.

একটি রিপ্লে দিন